Thursday, September 13, 2018

যে পাঁচটি খাবার খেলে রাতে ভাল ঘুম হয়

যে পাঁচটি খাবার খেলে রাতে ভাল ঘুম হয়

ঘুম মহান আল্লাহ তায়ালার এক অশেষ নিয়ামত। আমাদের জীবন যাত্রা, খাবার-দাবার ও পারিপার্শিক বিভিন্ন সমস্যার কারনে আমাদের রাতের ঘুমের সমস্যা হয়। রাতে অনেকের ক্ষিদে লাগে। কিছু খাওয়ার ই”্ছা হয়। কিন্তু ওজন বাড়ার আশংকায় আমরা কিছু খেতে চাইনা। ওজন বাড়বেনা এবং রাতে ভাল ঘুম হবে এমন পাঁচটি পুষ্টি সমদৃদ্ধ খাবার খেতে পারেন।

মধুর রয়েছে অনেক গুনাগুন। প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) মধু খাওয়ার উপর গুরুত¦ারোপ করেছেন। মধু ওজন কমাতে সাহায্য করে। মধুতে ঘুম উৎপাদনকারী হরমোন ও অ্যামিনো অ্যাসিড ট্রিপটোকনি রয়েছে। ঘুমানো আগে এক টেবিল চামচ মধু খেলে ভাল ঘুম হয়।
কলা আমাদের দেশে বেশ জনপ্রিয় ও পরিচিত একটি ফল। এতে রয়েছে প্রচুর ট্রিপটেপান ও ম্যাগরেসিয়াম। আর এ দুপি উপাদানই ঘুম নিয়মিত করন হরমুন মেলাটোনিন উৎপাদনে প্রয়োজনীয়। কলাতে রয়েছে প্রচুর কার্বোহাইড্রেট ও ফাইবার। যা শরীরে শক্তি জোগানে সাহায্য করে।

প্রচুর পুষ্টি গুনে ভরপুর কাজু বাদাম। এতে পুষ্টিকর উপাদান ও প্রচুর আঁশ রয়েছে। শরীরকে  সতেজ ও সুস্থ রাখতে কাজু বাদাম বেশ উপকারী। কাজু বাদামকে ঘুম বান্ধব খাবারও বলা হয়। কাজু বাদাম ঘুম নিয়মিত করন হরমোন মেলাটোনিন উৎপাদন করে।

চেরী ফল ঘুমের জন্য উপকারী। ঘুমানোর আগে চেরী ফল খেলে ভাল ঘুম হয়। মাথা ব্যাথা ও মাইগ্রেনের সমস্যা সমাধানে এই ফল কার্যকর ভুমিকা পালন করে। রক্ত চলাচলে ও সাহায্য করে। 

দুধকে আদর্শ খাবার বলা হয়। দুধ ট্রিপটোপানের পরম উৎস। দুধ খেলে শরীরে মেলাটোনিন এবং ট্রিপটোপান নিঃসৃত হয়। তার ফলে ঘুম ভাল হতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ পান কারার চেষ্টা করুন। গরম দুধ মাংসপেশীকে শিথিল রাখতে সাহায্য করে। ফলে ঘুম তারাতারি আসে। 





1 comment: